ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪

প্রতিনয়ত এ দৃশ্য দেখেও দেখার যেন কেউই নেই

পেশাগত দায়িত্ব পালনকালে রোদেগরমে ভীষণ অস্থির দেহের ক্লান্তি ও পেটের রাক্ষুসে ক্ষুধা নিবারণে মিরপুরে একটি রেষ্টুরেন্টে সহকর্মীদের নিয়ে মধ্যাহ্নভোজ শেষ করে ফের কাজে বের হচ্ছি। 

হঠাৎ অদূরেই একটি মার্কেটের সম্মুখের ব্যস্ততম ফুটপাতে ফাগুনের তপ্ত দুপুরের কাঠফাটা রোদ উপেক্ষা করে মানব সৃষ্ট একটি ছোট্ট জটলায় সাংবাদিক মনের অনুসন্ধানী চোখ দুটি আটকে গেলো! 
দ্রুত পায়ে পৌছে ভীড়ের পেছনে দাড়িয়ে উঁকিঝুঁকি দিয়ে জটলার কারন বুঝতে ব্যর্থ হয়ে একজনের কাঁধে ডানহাতে সামান্য ভর দিয়ে দু’পায়ের বৃদ্ধাঙ্গুলির সাহায্যে সামান্য উচু হয়ে একঝলকে দেখলাম,মাটিতে কয়েক টুকড়ো ন্যাকড়া বিছিয়ে মাস ছয়েক বয়সের কোমলমতি দুই শিশুকে চিৎ করে শুইয়ে পাশেই বসে আছেন জীর্ণবসনা মধ্যবয়সী এক নারী!
 
শতগুণ আগ্রহে ভীড় ঠেলে মহিলাটির পাশে গিয়ে দাড়িয়ে গভীর মনোযোগ দিয়ে দৃশ্যটি দেখছিলাম,প্রখর রৌদ্রস্নাত কোমলমতি নিষ্পাপ নিরুপায় শিশু দুটি ঘর্মাক্ত হাত-পা ছোড়াছুড়ি করে ছটফটিয়ে কাঁঁদছে। আর এক টুকড়ো মোটা কাগজ হাতপাখার আদলে নেড়ে তাদের কান্না থামিয়ে শান্ত করতে অব্যর্থ চেষ্টা করছেন ওই নারী। পাশেই রাখা স্টিলের একটি প্লেটে খুচরো টাকার কয়েকটি নোট।  
উৎসুক জনতার মাঝে হৃদয়বান কেও কেও সাহায্য হিসেবে দু'দশটি টাকা দিলেও চরম অবজ্ঞার সাথে নানা কটুবাক্যে ওই নারীকে মৌখিক তিরস্কার করতেও ছাড়লেন না অনেকেই। 

এদিকে প্রচন্ড গরমে চরম অসহ্য-অস্থির লাগছিলো। কয়েক মূহুর্ত চোখ বুজে অনুভব করার চেষ্টা করলাম,যেখানে মিনিট পাঁচেক দাড়িয়েই একজন প্রাপ্তবয়স্ক সামর্থ্যবান যুবক হয়েও অসহ্য গরমে এমন ছটফট করতে হচ্ছে;সেখানে টানা রোদে ঘন্টার পর ঘন্টা শুইয়ে রাখা কোমলমতি শিশুদুটোর কেমন লাগছে?
হঠাৎ বুকের ভেতরটায় কেমন যেন চিলিক দিয়ে উঠলো! হৃদয়বিদারক দৃশ্যটি সাংবাদিক মনের গভীরের কঠিন হৃদয়টিতেও যেন বিশ্রীভাবে পীড়াদায়ক গভীর দাগ কেটে গেলো! 
যেখানে বছরজুড়ে প্রতিদিনই কোথাও না কোথাও শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে আয়োজিত উৎসবের চোখধাঁধানো আলোকসজ্জা ও বাজি ফোটাতেই কোটি টাকা খরচ হতে দেখে বিশেষ গর্বিত হই! এইতো গত কয়েদিন আগে আধুনিক বিশ্বের উন্নত দেশগুলোর সাথে পাল্লা দিয়ে 'বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ প্রাপ্তি'র আনন্দে উচ্ছ্বসিত হয়ে উৎসবমুখর পরিবেশে বাংলাদেশ পুলিশ আয়োজিত আনন্দ উৎযাপন অনুষ্ঠানে পুরো দেশ ও গোটা বাঙালি জাতিকে একযোগে  স্বর্গীয় সুখের সাগরে ভাসতে দেখে যে হৃদয়টি অত্যন্ত গর্বভরে তৃপ্তির ঢেকুর তুলেছিলো;মাত্র কয়েকটি ঘন্টার ব্যবধানেই অর্জিত সে সাফল্যের অনাবিল আনন্দ-ফুর্তিকে ম্লান করে এমন হৃদয়বিদারক চিত্রের বাস্তব অনূভুতি সৃষ্ট অদৃশ্য বিষময় চাবুকের কষাঘাতে সেই হৃদয়টিই যেন ভেঙ্গে খান খান হয়ে গেলো!

সকল কিছু উপেক্ষা করে মহিলার আরো কাছে গিয়ে হাটুভেঙে বসে কয়েকবার তার পরিবারের পরিচয় ও শিশুদুটোকে নিয়ে এভাবে রাস্তার ফুটপাতে বসে সাহায্য প্রার্থনার কারল জিজ্ঞেস করলেও কোন উত্তর না দিয়ে আমার চোখের দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে নিজের মুখটাকে বারংবারই শাড়ীর আঁচলে ঢাকছিলেন।

বিরক্ত হয়ে উপস্থিত কয়েকজন নারী-পুরুষ একসাথে ধমকের সুরে তাকে আমার কথার উত্তর দিতে সায় জানালে তিনি মাথাটা সামান্য উচু করে উপস্থিত সকল মানুষগুলোর মুখের দিকে একবারের জন্যে গভীর আতংকগ্রস্ত চোখ দুটি বুলিয়ে নিলেন।
একটু নড়েচড়ে বসে ক্ষীনস্বরে তিনি বলতে লাগলেন,তার নাম পারভীন। পেশায় একজন গৃহকর্মী। খাদিজা ও আয়েশা নামে কোমলমতি শিশুদ্বয়ের গর্ভধারিণী মা তিনি। স্বামী ভাড়ার রিক্সাচালিয়ে যা রোজগার করেন,নিজে বিভিন্ন বাসায় গৃহকর্মীর কাজ করার সুবাদে পারিশ্রমিক হিসেবে মাসিক প্রাপ্ত যৎসামান্য অর্থের পাশাপাশি মাঝে মধ্যে গৃহকর্ত্রীদের অনুগ্রহের দানস্বরূপ প্রাপ্ত খাবারে ভালোই চলছিলো তাদের সংসার। মহামারী করোনার ভয়াল থাবায় ক্ষত-বিক্ষত বিশ্বের চরম সংকটময় মূহুর্তেই তার সন্তানদের পৃথিবীতে আগমনপরবর্তী সময়ের কয়েকমাস নানাবিধ কারনে নিজে কোন বাসায় কাজ করতে পারেননি। স্বামীও পরিপূর্ণ সক্ষম নন। ফলে একপর্যায়ে পেটের খাবারই যোগাড় করা দুঃসাধ্য হয়ে পড়েছে।  কয়েকমাসের ব্যবধানে প্রায় পঁচিশ হাজার টাকার বিশাল ঋণের বোঝাও চেপেছে পরিবারের মাথায়।

কি আর করা! অগত্যা নিষ্পাপ শিশু কন্যাদ্বয়ের দুধের খরচের সাথে সাথে নিজেদের পেট চালানো ও বাসাভাড়ার সমপরিমাণ অর্থ যোগাড় করতেই তিনি ফুটপাতে খাদিজা-আয়েশাকে নিয়ে বসে হৃদয়বান পথচারীদের দৃষ্টি আকর্ষণ করে এভাবে সাহায্য পার্থনা করছেন।

এই মূহুর্তে তার কি থাকলে বা তিনি কি পেলে তাকে নিষ্পাপ শিশু খাদিজা-আয়েশাকে প্রখর রোদ উপেক্ষা করে ফুটপাতে শুইয়ে এভাবে সাহায্য প্রার্থনা করতে হতো না? 

এমন প্রশ্নে অশ্রুসিক্ত নয়নে চুপচাপ নিজের শিশুকন্যাদ্বয়কে আদর করার ছ্বলে আমাকে পুরোপুরিভাবে এড়িয়ে যেতে চাইলেন। মনে হলো, তিনবেলা ডালভাত খেয়ে বাচতে কি লাগবে সেটি নিজের মুখে উচ্চারণ করাটাও যেন তার জন্যে চরম দুঃসাধ্য ও নিশ্চিত পরাজয়ের পরিনতি স্বরূপ নির্ঘাত মৃত্যু জেনেও কোনো যুদ্ধে লিপ্ত হওয়ার মত কোনো ব্যপার! 

মনে একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছে - এটা কোন উন্নয়নশীল দেশের সামনে দাড়িয়ে আছি? রৌদ্রস্নাত কোমলমতি শিশুদুটির মুখমন্ডলে যেন মিয়ানমারের একেকটি রাখাইন রাজ্যের মানচিত্র সুস্পষ্টভাবে ফুটে উঠেছে!
কোন সমাধান খুঁজে না পেয়ে শান্তনা উত্তর হিসেবে মেনে নিলাম;যেহেতু জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ প্রাপ্ত-সেহেতু বিশ্বের উন্নয়নশীল দেশগুলো নিশ্চয়ই এভাবেই একসময় উন্নত দেশে পরিনত হয়? 

তার চোখ-মুখের প্রতিচ্ছবিতে স্বাধীন-স্বার্বভৌম একটি উন্নয়নশীল দেশের মানচিত্র সুস্পষ্টভাবেই যেন ফুটে উঠেছে। 
উন্নয়নশীল তকমাধারী দেশটি যেন চরম দূর্ভীক্ষে পতিত, সীমাহীন ক্ষুধার যন্ত্রনাময়,দারিদ্রসীমার তলানীতে নিমজ্জিত হয়ে বিশ্বমানচিত্রে তার নিজস্ব ভূ-খণ্ডটুকু রক্ষার দাবি তুলে সামনে দাড়িয়ে থাকা একেকটি আন্তর্জাতিক সংস্থা ও বিশ্বেমোড়ল দেশগুলোর প্রতি বিশেষ আকুতি জানাচ্ছে! "পারভীনের সংসার" নামক সেই দেশটির প্রধানমন্ত্রী তার স্বামী-একজন অসুস্থ রিক্সাচালক। প্রজা বলতে নিজের হতদরিদ্র কিছু আত্মীয়স্বজন ও  সন্তানেরাই। চিড়িয়াখানা রোডের কমার্স কলেজের পাশের কোনো এক বস্তির ভাড়াটিয়া বাসাটিই তাদের বাসভবন, গণভবন-সংসদ ভবন।
দীর্ঘসময় ধরে নিজে বিশ্বের কোন এক প্রভাবশালী মোড়ল দেশের ভুমিকায় অবতীর্ণ হয়ে অসহায়,নিগৃহীত, হতদরিদ্র দেশটির দারিদ্রতা বিমোচনে সার্বিক সহায়তাসহ সকল সংকটময় মূহুর্তে নিঃস্বার্থভাবে অভিভাবক হিসেবে পাশে থাকার পরিপূর্ণ আশ্বাস দিয়ে পার্শ্ববর্তী উন্নত প্রতিবেশী দেশগুলোর মতো নানা রকম চিরাচরিত আশাজাগানিয়া বুলেটিন শোনালাম। 

হ্যা। এবার হয়তো দেশটি তার নিজস্ব ভূ-খণ্ডের সীমানা নির্ধারণ করতে সক্ষম হলো। ভীতসন্ত্রস্থ কাপা কাপা স্বরে প্রকাশ করলেন, চলমান তার এই সংকটময় জীবন যুদ্ধে বীরত্বের সাথে জয়লাভ করতে হলে পরিবারের মাথায় চেপে থাকা পঁচিশ হাজার টাকার বিশাল ঋণের বোঝা বহন থেকে মুক্তিলাভের সাথে সাথে সমরাস্ত্র হিসেবে রিক্সানামক তিন চাকার একটি  যুদ্ধবিমানই যথেষ্ঠ! তার স্বামীর প্যাডেলেই চলবে সেই বিমান। অর্জিত অর্থই তাদের দেশটিকে ক্ষুধামুক্ত,স্বয়ংসম্পূর্ণ,আত্মনির্ভরশীল ও সুখী সমৃদ্ধশালী দেশ হিসেবে বিনির্মাণে যথেষ্ট ভুমিকা পালন করবে।
আর্জি শুনে আবেগ কাতর মনটা যেনো এখনই তার প্রয়োজন মেটাতে চাইছিলো! বার বার নিজের পকেটগুলোতে হাত বুলিয়ে হাল হাকিকত নির্ণয় করতে সাধ আর সাধ্যের সম্পর্কের দূরত্বও হারে হারে অনুভব করলাম। 

তাৎক্ষনিক তাকে নিয়ে সাথে তার বাসা চিনে আসতে ইচ্ছে করলেও হঠাৎ পকেটের মুঠোফোনের ক্রিং ক্রিং শব্দে নিজের জরুরী প্রস্থানেরও প্রয়োজন হলো। 
পরবর্তীতে তার বাসায় কিভাবে আসবো জানতে চাইলে পারভীন নিজের কোমড় হাতড়ে একটি মোবাইল ফোন বের করে নাম্বার জানেননা উল্লেখ করে আমার হাতে দিলেন। আমি নিজের নাম্বারে ডায়াল করে তার ফোন নাম্বারটি ফোনবুকে অতিযত্নেই সেভ করলাম। 
নিজেদের কোনো নিশ্চিত পাপ না থাকা স্বত্বেও খাদিজা-আয়েশাকে এই তাপে পোড়ার হাত থেকে সাময়িক রক্ষা করতে তার পরিবারের প্রয়োজন মেটানোর আবেগপূর্ণ প্রতিশ্রুতিও দিলাম।। "ইনশাআল্লাহ দেখা হবে" বলে মুঠোফোনটি তার হাতে ফেরত দেওয়ার সময় তার হাসিমাখা মুখখানার দিকে তাকিয়ে কয়েক মূহুর্তের জন্যে নিজেকে পৃথিবীর সর্বোচ্চ সুখী মানুষের সামনে নির্ণয় করলাম! 
কিন্ত ফেরার পথ থেকে শুরু করে এই পর্যন্ত প্রতিটি মূহুর্তে কেনো জানি নিজেকে "ঢাল নেই তলোয়ার নেই,নিধিরাম সরদার" এর মত একজন মুকুট বিহীন সম্রাট মনে হচ্ছে! 

অসহায় পারভীনরূপী এমন একটি দেশের বিভীষিকাময় ইতিহাস ও সর্বশেষ পটভূমিকে পরিবর্তন করে সে দেশটির ক্ষুধামুক্ত ভবিষ্যত নিশ্চিত ও দৃষ্টান্তমূলক পটভূমি রচনায় একজন নিছক সাধ-স্বাবলম্বী সাধারণ মানুষ হয়ে কি করে প্রতিবেশী ধনী বন্ধু দেশের মতো ভূমিকা পালন করবো? দেখার কি কেউই নেই!!

ads

Our Facebook Page